ঢাকা উত্তর সিটি নির্বাচনে আলোচনায় নানক  

পরপর দুই বার ঢাকা-১৩ আসন থেকে আওয়ামী লীগের টিকেটে সংসদ সদস্য হলেও একাদশ সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পাননি দলটির যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক।

তবে শোনা যাচ্ছে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনে আওয়ামী লীগের এ প্রভাবশালী নেতাকে মনোনয়ন দেয়া হতে পারে।

২০১৭ সালের ৩০ নভেম্বর লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মেয়র আনিসুল হক। তার মৃত্যুতে মেয়র পদটি শূন্য হয়েছিল।

এরপর ২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারি মেয়র পদে উপনির্বাচনের পাশাপাশি কয়েকটি ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন হওয়ার কথা ছিল।

ওই নির্বাচনে মেয়র পদে নির্বাচনের জন্য আওয়ামী লীগ থেকে আতিকুল ইসলাম ও বিএনপি থেকে তাবিথ আউয়ালকে মনোনয়ন দেয়া হয়েছিল।

পরে উত্তর সিটির নির্বাচনের তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে ও তফসিলের কার্যকারিতার ওপর স্থগিতাদেশ চেয়ে রিট করা হলে নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট।

আদালতের ওই স্থগিতাদেশ উঠে যাওয়ায় নুতন করে এ পদে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৮ ফেব্রুয়ারি এ সিটির মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে, ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচনে শনিবার দলীয় মনোনয়ন দেবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। তবে গতবার মনোনয়ন পাওয়া ব্যবসায়ী আতিকুল ইসলাম এবারও মনোনয়ন পাবেন কিনা তা স্পষ্ট নয়।

সম্প্রতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘ডিএনসিসিতে মেয়র পদে নতুন করে মনোনয়ন দেয়া হবে। আগের প্রার্থী ফের দলের টিকিট পাবেন কিনা, এটা সংশ্লিষ্ট মনোনয়ন বোর্ড ঠিক করবে।’

তবে শোনা যাচ্ছে, ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচেনে এবার আতিকুল ইসলামের পরিবর্তে একাদশ জাতীয় নির্বাচনে মনোনয়নবঞ্চিত জাহাঙ্গীর কবির নানককে মনোনয়ন দেয়া হতে পারে।

ছাত্রলীগের রাজনীতি দিয়ে জাহাঙ্গীর কবির নানকের উত্থান। তিনি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। পরে যুবলীগের সভাপতির দায়িত্ব পালন করেন বরিশালে জন্মগ্রহণ করা এ নেতা।

২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে এই আসন থেকে নৌকা প্রতীকে জেতেন জাহাঙ্গীর কবির নানক। ঠাঁই হয় মন্ত্রিসভায়, দায়িত্ব পান স্থানীয় সরকার প্রতিমন্ত্রীর।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তিনি, তবে মন্ত্রিসভায় জায়গা পাননি তিনি।

ঢাকা উত্তর সিটি নির্বাচনে মনোনয়নের বিষয়ে জানতে জাহাঙ্গীর কবির নানকের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।  

তবে আতিকুল ইসলাম বলেছেন, আমি শতভাগ আশাবাদী এবারও আমাকে মনোনয়ন দেয়া হবে। একই সঙ্গে আমি জয়ের ব্যাপারেও আশাবাদী। 

 

টাইমস/এক্স

Share this news on: